বুধবার, ২৯ ফেব্রুয়ারী, ২০১২

মোহাম্মদ জাকারিয়া : ক্যালিগ্রাফি যার প্রেম....



এই ডাকটিকেটটি ২০০৯ সালে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ প্রকাশ করে। মুসলমানদের ঈদ উৎসব উপলক্ষে ঈদ মুবারক কথাটা আরবি ক্যালিগ্রাফির সুলুস শৈলিতে নকশা করেন আমেরিকার একজন জনপ্রিয় ক্যালিগ্রাফার।

তার নাম মোহাম্মদ জাকারিয়া (Mohamed Zakariya) (আরবিতে- محمد زكريا‎)। তিনি ১৯৪২ সালে ক্যালিফোর্নিয়ার ভেনচুরায় জন্মগ্রহণ করেন।


Mohamed Zakariya is a master of Arabic calligraphy. He was born in 1942 in California and trained as an aerospace engineer. In 1961, at the age of 19, a holiday to Morocco changed his life and career. He was fascinated by the culture, religion and language. Zakariya returned to Southern California, and began to learn the Arabic language and to study Islamic calligraphy. He later converted to Islam


বর্তমান সময়ে বিশ্বখ্যাত ক্যালিগ্রাফারদের অন্যতম মোহাম্মদ জাকারিয়া। জীবনের প্রথমদিকে এ্যারোস্পেস প্রকৌশলী হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করলেও ১৯ বছর বয়সে তার জীবনে মোড় ঘুরে যায়। এ সময় এক ছুটিতে তিনি মরক্কো বেড়াতে আসেন। তার ভেতরে ছিল শিল্পসত্ত্বা, তিনি মরক্কো এসে আরবি ক্যালিগ্রাফি দেখে এতটাই অভিভূত হন যে, এটার প্রেম তার জীবন এবং পেশাকে বদলে দেয়। আরব সংস্কৃতি, ইসলাম এবং আরবি ভাষা তাকে বিমুগ্ধ করে তোলে। দক্ষিণ ক্যালিফোর্নিয়া ফিরে তিনি আরবি ভাষা শিখতে শুরু করেন এবং ইসলামি ক্যালিগ্রাফি হাতে-কলমে আয়ত্ব করা শুরু করেন।

পরে তিনি ইসলাম গ্রহণ করেন।



ক্যালিগ্রাফির প্রতি তার প্রেম আর অধ্যাবসায় এতটা গভীরতা লাভ করে যে, এই শিল্পকলার তত্ত্বীয় ও প্রয়োগিক জ্ঞান লাভের জন্য মরক্কো, স্পেন, ব্রিটিশ মিউজিয়াম ও তুরস্কের ইসলামি আর্ট, ইতিহাস ও সংস্কৃতি গবেষণা কেন্দ্রে গমণ করেন।

ওয়াশিংটন ডিসির ফ্রির গ্যালারির ইসলামিক আর্টের কিউরেটরের পরামর্শক্রমে তুরস্কে গিয়ে তিনি ক্যালিগ্রাফির দীক্ষা নেন। ১৯৮৮ সালে তুরস্কে বতর্মান ক্যালিগ্রাফির জীবন্ত কিংবদন্তি উস্তাদ হাসান চালাবির নিকট ক্যালিগ্রাফি শেখা শুরু করেন। ১৯৯৭ সালে চালাবি তাকে আনুষ্ঠানিকভাবে সুলুসনাশখ শৈলির মাস্টার ক্যালিগ্রাফারের সনদ 'ইকাজেট' প্রদান করেন। ক্যালিগ্রাফির বিশেষ মর্যাদাপূর্ণ এ্যাডভ্যান্স ডিপ্লোমা সম্পন্ন করেন।

তিনি তুরস্কের আরেক বিখ্যাত ক্যালিগ্রাফার ড. আলি আল্পসারানের কাছ থেকে তালিক শৈলিতে ইকাজেট লাভ করেন।

১৯৭২ সাল থেকে তিনি ওয়াশিংটন ডিসিতে বসবাস শুরু করেন। এরপর তুরস্ক এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে তার ক্যালিগ্রাফি শিল্পকর্মের প্রদর্শনি এবং এ বিষয়ে বক্তৃতা করেন।




তিনি ১৯৮৭ সালের প্রথম আন্তর্জাতিক ক্যালিগ্রাফি প্রতিযোগিতায় জালি সুলুস শৈলীতে একটি পুরস্কার লাভ করেন। ১৯৯৩ সালে ৩য় প্রতিযোগিতায় তিনি একই শৈলীতে ইনসেনটিভ পুরস্কার লাভ করেন। একমাত্র মার্কিন মুসলিম নাগরিক হিসেবে ক্যালিগ্রাফিতে তুর্কী ডিপ্লোমা “ইযাজেত” অর্জন করেন। তিনি আমেরিকা ও মধ্যপ্রাচ্যের অনেকগুলো শিক্ষা প্রতিষ্ঠানে ক্যালিগ্রাফির ওপর শিক্ষা প্রদান করেন।

ক্যালিগ্রাফির ওপর লেখা তার দুটি মূল্যবান গ্রন্থ রয়েছে। বই দু’টির নাম হচ্ছে, দ্যা আর্ট এবং অবজার্ভেশনস অন ইসলামিক ক্যালিগ্রাফি



২০০২ সালে তার নির্মিত ডকুমেন্টরি "Muhammad: Legacy of a Prophet" (2002) প্রচারিত হয়।




তিনি যুক্তরাষ্ট্রের ইসলামি ক্যালিগ্রাফির বিশিষ্ট দূত হিসেবে বিবেচিত।


জাকারিয়ার একটি বিখ্যাত ক্যালিগ্রাফি।


ক্যালিগ্রাফিটি সুলুস শৈলিতে করা হয়েছে। আরবি টেক্সট হচ্ছে- আলাইসাল্লাহু বিকাফিন আবদুহ। অর্থ- আল্লাহ কি তার বান্দার জন্য যথেষ্ট নন?

আপনারা চাইলে জাকারিয়ায় ওপর একটি চমৎকার ডকুমেন্টরি দেখতে পারেন-









ছবি- নেট থেকে মারিং

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন